সংবাদ শিরোনামঃ
রমজাননগরে দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু ন্যায্যতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত শ্যামনগরে সিসিডিবির জলবায়ু সহনশীল জনগোষ্ঠী তৈরির লক্ষ্যে এনজিও গনমাধ্যমকর্মী ও ইউ পি সদস্যদের সাথে মতবিনিময় সভা ভূমিদস্যুদের হাত থেকে ভূমিহীনদের জায়গায় ফেরত ও মিথ্যা মামলা থেকে রেহায় পেতে মানববন্ধন  শ্রীমঙ্গলে ক্ষমতার দাপট দেখিয়ে জমি দখল স্কুল পর্যায়ে ছাত্র-ছাত্রীদের জলবায়ু পরিবর্তন বিষয়ক সচেতনতামূলক ভিডিও প্রদর্শনী কালিগঞ্জের ভাড়াশিমলায় জামায়াতে ইসলামির কর্মী শিক্ষা শিবির অনুষ্ঠিত হয়েছে  কালিগঞ্জের কৃতি সন্তান ড. রেজাউল করিম জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি শ্যামনগরে সরকারি খাল থেকে অবৈধ পাটা অপসারণ ও অবৈধ স্থাপনা উচ্ছেদ আগামী ২৬ শে সেপ্টেম্বর কি ঘটতে যাচ্ছে ম্যাজিস্ট্রেসি পাওয়ারে যেসব কাজ করতে পারবে বাংলাদেশ সেনাবাহিনী
বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের সহযোগিতায় ও আমার গ্রাম আমার শহর এর উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি

বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের সহযোগিতায় ও আমার গ্রাম আমার শহর এর উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি

বুড়িগোয়ালিনী (শ্যামনগর)প্রতিনিধি।
সাতক্ষীরার দুর্যোগ প্রবণ এলাকা শ্যামনগর উপজেলার পল্লীতে সম্প্রতি বৃক্ষরোপণ কর্মসূচি শুরু হয়েছে। বুড়িগোয়ালিনী ইউনিয়নের নন্দিত চেয়ারম্যান ও আমার গ্রাম আমার শহর কর্মকর্তা বৃন্দ উক্ত বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন। পরিদর্শনপূর্বক জানা যায়, আড়পাঙ্গাশিয়া হতে কলবাড়ি হয়ে আকাশনীলা পর্যন্ত।
এদিকে কলবাড়ি মোড় হয়ে বুড়িগোয়ালিনী নীলডুমুর খেয়াঘাট পর্যন্ত। রাস্তার দু-পাশ দিয়ে বৃক্ষরোপণ কর্মসূচি ইতিমধ্যেই বাস্তবায়িত হয়েছে।এসব চারার মধ্যে রয়েছে ফলজ বনোজ ও ম্যানগ্রোভ প্রজাতির চারা। কি,কি গাছের চারা রোপণ করা হয়েছে জানতে চাইলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ  বলেন, এ সকল বৃক্ষের মধ্যে রয়েছে আকাশমনি, মেঘনি ,আম ,সফেদা ও কদবেল সহ বিভিন্ন প্রজাতির ফুল গাছের চারা।
এবিষয়ে বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, এ পর্যন্ত ২৩০০ পিস চারা রোপন করা হয়েছে।ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে ৯ কিলোমিটার রাস্তা জুড়ে এ চারা লাগানো হয়েছে।
চেয়ারম্যান আরো বলেন তা রক্ষণাবেক্ষণের জন্য তিনজন পাহারাদার নিয়োগ দেয়া হয়েছে।এদের কাজ হচ্ছে প্রতিদিন তিন কিলোমিটার জায়গা জুড়ে যে গাছ রোপন করা হয়েছে। সেই গাছের পরিচর্চা করা অথবা ছাগল গরুতে খেয়ে গাছ নষ্ট করে না ফেলে, সে বিষয়ে কড়া পাহারা দেওয়া।
 রাস্তার পাশ দিয়ে ফলজ গাছ সহ বিভিন্ন প্রকার গাছ লাগানো হয়েছে।এ বিষয়ে স্থানীয়দের মতামত জানতে চাইলে তারা বলেন,এই প্রথম দেখলাম সরকারি জায়গায় ফলজ গাছের চারা লাগাতে। তবে এতে স্থানীয়রা অনেক খুশি হয়েছেন বলে মত প্রকাশ করেন অনেকেই।
এ বিষয়ে স্থানীয় চা ব্যবসায়ী শফিকুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, রাস্তার পাশে ফলের গাছ লাগিয়ে দেওয়ায় আমরা অনেক খুশি হয়েছি। কারণ এই গাছে ফল হলে আমাদের ছেলে মেয়েরা তো খেতে পারবে।
স্থানীয়রা আরো বলেন আমরা নিজেদের উদ্যোগে এই গাছ তদারকি সহ পাহারা দিয়ে রাখবো, যাতে করে কোন কিছুতে খেয়ে নষ্ট না করে ফেলে।
 বিশ্বজুড়ে জলবায়ু ও বায়ু দূষণের কারণে বন্যা জলোচ্ছ্বাস হয়ে থাকে। নানান দুর্যোগের শিকার হন বিশেষ করে উপকূলবাসী।
বৃক্ষরোপণ এই মহতী উদ্যোগ বায়ু মণ্ডল কে অনেকটা শান্ত রাখতে সাহায্য করবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিজাইন ও কারিগরি সহযোগীতায়- সুন্দরবন আইটি লিমিটেড